ডট বিডি ডোমেইনে wikiHow এর ভুয়া ওয়েবসাইট


Fake wikiHow Bangla Website
wikiHow এর ভুয়া বাংলা ওয়েবসাইট 

ফেসবুকের পর এবার উইকিহাউ এর বাংলাদেশি ডোমেইন ডট বিডি (.bd) হাতিয়ে নেওয়া হয়েছে যেটিকে wikihow.com.bd হিসেবে পাওয়া যাচ্ছে। পূর্বের ঘটনায় শুধু ফেসবুকের ডোমেইনই কিনে নেওয়া হয়েছিল যেটিকে বিক্রি করার বিজ্ঞাপন প্রদর্শন করা হয়েছিল। কিন্তু এবার wikiHow এর ডোমেইনই নয় বরং wikiHow এর ওয়েবসাইটকে নকল করে একটি বাংলা ভুয়া ওয়েবসাইটও তৈরি করা হয়েছে।

বাংলা এই ভুয়া ওয়েবসাইট দাবী করছে এটি wikiHow এর অফিশিয়াল বাংলা সংস্করণ। কিন্তু অফিশিয়াল wikiHow থেকে আমাদের জানানো হয় তাদের কোন বাংলা সংস্করণ এখনও চালু হয়নি এবং এটি সম্পূূর্ণ একটি ভুয়া ওয়েবসাইট। wikiHow এর তালিকা থেকে জানা যায় বর্তমানে মোট ১৮টি ভাষায় wikiHow পড়া যায়, কিন্তু সেই তালিকায় বাংলা ভাষার কোন উল্লেখ নেই।

ভুয়া বাংলা wikiHow ওয়েবসাইটটি ইন্টারসার্ভারে (interserver.net) হোস্ট করা হয়েছে যেখানে অফিশিয়াল ও মূল ওয়েবসাইটটি Fastly তে হোস্ট করা। 

ভুয়া এই ওয়েবসাইটের সাথে যোগাযোগ করার জন্যও তেমন কোন উপায় দেয়া হয়নি। যদিও তাদের ফেসবুক পেইজে কিছু মাধ্যম পাওয়া যায়। তাছাড়া, ভুয়া এই ওয়েবসাইটের এডমিন বা মালিক সম্পর্কেও তথ্য ওয়েবসাইটে গোপন রাখা হয়েছে।

ওয়েবসাইটটির কোন এসএসএল (SSL) সার্টিফিকেট নেই। যার কারণে ওয়েবসাইটটি অনিরাপদ ও একাউন্ট খোলাও ঝুঁকিপূর্ণ। যারা অফিশিয়াল মনে করে এই ওয়েবসাইটে একাউন্ট করবেন তাদের ইমেইল ও পাসওয়ার্ডসহ মূল্যবান ব্যক্তিগত তথ্য ঝুঁকিতে ফেলবেন।

আপডেট: এই ওয়েবসাইটটিতে ZeroSSL সার্টিফিকেট ব্যবহার করা হচ্ছে। যেটি একটি ফ্রি এসএসএল সার্টিফিকেট, যেখানে wikiHow.com ব্যবহার করে থাকে LetsEncrypt এসএসল সার্টিফিকেট। কিন্তু কোনরকম রিডাইরেক্ট দেওয়া হয়নি বলে ব্যবহারকারী প্রথমে অনিরাপদ সাইটটিতে প্রবেশ করে।

বাংলাদেশের জন্য হুমকি

বাংলাদেশি এমন কিছু লোভী মানুষ ও প্রতিষ্ঠানের জন্য বিদেশি কোম্পানিগুলোর সামনে বাংলাদেশ ছোট হয়ে যাচ্ছে। বাংলাদেশি মানুষের এমন অনৈতিক কার্যকলাপের জন্য অনেক বড় বড় প্রতিষ্ঠান বাংলাদেশে আসতে চাচ্ছে না।

বর্তমানে বিদেশি বড় প্রতিষ্ঠানগুলো তাদের কার্যক্রমকে অনলাইনে বিস্তৃত করছে, কিন্তু তারাই যখন অনলাইনে বাংলাদেশিদের মতো অনৈতিক কার্যকলাপের মুখোমুখি হচ্ছে তখন তারা সেই দেশে বিনিয়োগ করা হতে পিছিয়ে পড়ছে।

ফেসবুক যখন তাদের ডোমেইনের জন্য বাংলাদেশে মামলা করে তখন আন্তর্জাতিক মাধ্যমগুলোতে তা প্রকাশ হওয়ায় অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান বাংলাদেশের প্রতি নেতিবাচক মনোভাব প্রকাশ করে।

অপরদিকে, wikiHow ভিজিটরের দিক থেকে বিশ্বের ২১৫তম ওয়েবসাইট (Alexa)। এই ওয়েবসাইট থেকে প্রতিদিন লোকজন তাদের মূল্যবান প্রশ্নের উত্তর পেয়ে থাকেন। কিন্তু এটিরই বাংলা ভুয়া ওয়েবসাইট বাঙালির জন্য কতোটা ঝুুঁকির তাা আর বলতে হবেনা।

আমরা আশা করি বাংলাদেশের সাইবার পুলিশ এই বিষয়ে দ্রুত ব্যবস্থা নিবেন।

একটি মন্তব্য পোস্ট করুন


0 মন্তব্যসমূহ