সাব ডোমেইন বনাম ফ্রি ডোমেইন (.BLOGSPOT.COM vs. ML)



ব্লগস্পট ডোমেইন বনাম ফ্রি ডোমেইন
ব্লগস্পট সাবডোমেইন নাকি ফ্রি ডোমেইন  


তুমি যদি আমার ব্লগে পূর্বেও ভিজিট করে থাকো তাহলে তুমি হয়তো জানো যে আমার ব্লগের URL টি ছিল-- https://www.technesiyam.ml  কিন্তু এখন হয়তো লক্ষ্য
করছো আমার ব্লগের নতুন URL টি হলো-- https://technesiyam.blogspot.com 

নতুন এই লিঙ্কটি পূর্বের লিঙ্ক থেকে লম্বা ও মনে রাখা কষ্টকর। কিন্তু তবুও আমি আমার ডোমেইনকে স্থানান্তরিত বা পরিবর্তন করলাম?? এই প্রশ্নের উত্তরটি দিবো কিছু তথ্যের মাধ্যমে যা তুমি যদি নতুন ওয়েবসাইট তৈরি করতে চাও তাহলে কাজে লাগবে।

.BLOGSPOT.COM কি?

.blogspot.com হলো Blogger.com এর অধীনে একটি ডোমেইন যেটিকে সাবডোমেইন হিসেবে ব্যবহার করা হয়। আমার ব্লগটি Blogger দিয়েই তৈরি আর তাই এই সাবডোমেইনটি আমি ফ্রিতেই পেয়ে যাই।

.ML কি?

.ml হলো একটি ফ্রি ডোমেইন নেইম। এই ডোমেইন নেইমটি আমি ফ্রিতেই freenom.com থেকে পেয়েছিলাম।

.BLOGSPOT.COM নাকি .ML?

 যেহেতু .blogspot.com ও .ml দুটিই ফ্রি ছিলো তাই আমি কিছুটা কনফিউজড ছিলাম আমি কোনটি ব্যবহার করবো। তবে যেহেতু ফ্রি ডোমেইনটি সাবডোমেইন থেকে বেশি সহজ তাই আমি ফ্রি ডোমেইনকেই বেছে নিই। তবে যেটিকে আমি আমার ভুল বলে ধারণা করছি।

Subdomain VS Free Domain   

এসইও (SEO) : আমি যেই প্রধান
কারণে ফ্রি ডোমেইন থেকে সাবডোমেইনে আসলাম সেটি হলো এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। সাধারণত গুগলে কোন সাইটকে আনার জন্য সেই ওয়েবসাইটের সাইটম্যাপকে গুগল কন্সোলে যুক্ত করতে হয়। কিন্তু অদ্ভুত ব্যাপার হলো গুগলের একটি বাগের কারণে গুগলে ml ডোমেইনের সাইটম্যাপ যুক্ত করা যায়না। কিন্তু সেই একই সাইটম্যাপ সাবডোমেইন থেকে অনায়াসে যুক্ত হয়ে যায়। যার কারণে আমি যখনই কোন নতুন ব্লগ লিখতাম সেটি আমাকে ম্যানুয়েলি গুগলে ইনডেক্স করার জন্য রিকুয়েস্ট করতে হতো। যেটি কষ্টসাধ্য যেমন তেমনি সেই ব্লগটি গুগলে আসতে অনেকদিন লেগে যেতো।

গুগল র্যাঙ্কিং (Google Ranking) : বর্তমানে যে
ওয়েবসাইট গুগলে সবার আগে আসতে পারে সেটিই ভিজিটর বেশি পায়। তাই এটি খুবই গুরুত্বপূর্ণ। কিন্ত ফ্রি ডোমেইন দিয়ে র্যাঙ্ক করার থেকে সাবডোমেইন দিয়ে র্যাঙ্ক করা অনেক বেশি সহজ। এটির দুটি কারণ রয়েছে।

প্রথমত, ফ্রি ডোমেইনগুলো মূলত কান্ট্রি-লেভেল (Country Level) ডোমেইন। অর্থাৎ, এগুলল কোন দেশ ভিত্তিক ডোমেইন। যেমন bd বাংলাদেশের ডোমেইন তেমনি ml হলো মালি দেশের জন্য ডোমেইন। আর গুগল দেশ ভিত্তিক ডোমেইন অনুসারে ওয়েবসাইট প্রদর্শন করে। যেমন বাংলাদেশ থেকে কিছু সার্চ করলে bd ডোমেইনের ওয়েবসাইটগুলোর র্যাঙ্ক একটু আগে থাকবে। কিন্তু বাংলাদেশে ml ডোমেইনের ওয়েবসাইটগুলোর র্যাঙ্ক হবে নিচের দিকে কারণ এটি মালি দেশের ডোমেইন।

দ্বিতীয়ত, .blogspot.com সাবডোমেইনের আওতায় হাজার-হাজার ওয়েবসাইট রয়েছে। যাদের সাইটে লক্ষ-লক্ষ ভিজিটর হয়ে থাকে। যার কারণে এই সাবডোমেইন গুগলে পূর্বে থেকেই ভালো র্যাঙ্ক পাওয়া। তাই এই সাবডোমেইনের অধীনে ওয়েবসাইটগুলোও ভালো র্যাঙ্ক পাবে।


ফ্রি ডোমেইনের অনিশ্চয়তা ঃ ফ্রি ডোমেইন যে সারাজীবন থাকবে সেটির কোন ভরসা নেই। কারণ অনলাইনে অনেক ব্যবহারকারী জানিয়েছে যে তাদের ওয়েবসাইটগুলো যখনই বিখ্যাত হয়েছে তাদের ফ্রি ডোমেইনটি অন্য একজনকে টাকার বিনিময়ে দিয়ে দেয়া হয়েছে। তাই ফ্রি ডোমেইনের কখনোই নিশ্চয়তা নেই।

অপরদিকে, সাবডোমেইনটি গুগলের অধীনে। তাই গুগল কখনোই ব্যবহারকারীকে না জানিয়ে অন্যজনকে সাবডোমেইনটি বিক্রি করে দিবেনা।



আশা করি আমার অভিজ্ঞতাটি তোমাদের কাজে লাগবে।


একটি মন্তব্য পোস্ট করুন


0 মন্তব্যসমূহ