গেইম খেলায় ডিস্টার্ব করতে পারবেনা কল, নোটিফিকেশন বা ম্যাসেজ



গেইম খেলতে কে না ভালোবাসে? বিশেষ করে পাবজি আসার পর তো গেইমিং চলে গেছে অন্য লেভেলে। তবে গেইম খেলার সময় নোটিফিকেশন বা ম্যাসেজ আসলে কিনা এক্টা অবস্থাই হয়!! বিশেষ করে যখন সামনে এনিমি থাকে বা তুমি কোন উত্তেজনাপূর্ণ মুহূর্তে থাকো আর কল এসে পরে।গেইমারদের জন্য যা একটা দুঃস্বপ্নের মতো!

গেইমের সময় কল আসলে যা হয়


তাই এই ব্লগটিতে আমি তোমাদেরকে এমন একটি এপের কথা বলবো যেটি গেইম খেলার সময় আসা কলগুলোকে অটো কেটে দিবে। আর নোটিফিকেশনগুলোও বন্ধ করে রাখবে। তবে গেইম খেলার পর এপটি বন্ধ করে দিলে, গেইম খেলার সময় আসা নোটিফিকেশন গুলো আবার দেখতে পাবে। তাই এপটি খুবই ভালো লেগেছে আমার কাছে। আমি নিজেও এটি ইউজ করি তুমিও করতে পারো।

এপটির নাম হলো "গেইমিং মোড" (Gaming Mode)। এপটি তুুুুমি প্লেস্টোর থেকে ডাউনলোড করে ফেলতে পারো  -- https://play.google.com/store/apps/details?id=com.zappcues.gamingmode এপটির প্রায় ১০লক্ষাধিক ডাউনলোড রয়েছে ও ৪.২ রেটিং রয়েছে।

যদিও বিশেষ কিছু ফোনে আগে থেকেই "Gaming Mode" নামের বিশেষ সুবিধা থাকে তবে বেশিরভাগ ফোনেই  এই সুবিধা নেই। তাই এই এপটি ব্যবহার করে ঐ সকল সুবিধা পাওয়া সম্ভব। 

তো শান্তিতে গেইম খেলার জন্য এপটি ডাউনলোড করার পর যা যা করতে হবে তা আমি স্ক্রিনশটসহ নিচে বর্ণনা করছি।

১/ এপটিতে প্রবেশ করলেই
নিচের স্ক্রিনশটের মতো স্ক্রিন দেখতে পাবো।  সেখান থেকে নতুন গেইম যুক্ত করতে হবে। সেজন্য প্লাস বা যোগ চিহ্নে ক্লিক করতে হবে।

Gaming Mode
১/ নতুন গেইম যুক্ত করা

২/ যে গেইমে আমরা কোন নোটিফিকেশন চাইনা সেটির পাশের বক্সে টিক দিয়ে সিলেক্ট করি এবং "Add" করে দিই।

Gaming Mode
২/ গেইম সিলেক্ট করে যুক্ত করা

৩/ গেইমটি এড হয়ে গেলে এপের মূল স্ক্রিনে যাই।
সেখানে গেইমের পাশে "Settings" বাটন দেখতে পাবো, সেটিতে ক্লিক করি।

Gaming Mode
৩/ সেটিংস বাটনে ক্লিক করা

৪/ গেইমের সেটিংসে গেলে সেটিংস এনেভল বা চালু করার অপশন থাকবে যেটিকে টুগল বাটন বলে, সেটিকে ডানদিকে নিয়ে গেইমের সেটিংস চালুু করে দিব।

Gaming Mode
৪/ সেটিংস চালু করা 

৫/ সেটিংস চালুু
করার পর আমরা স্ক্রিনের নিচের দিকে একটি বক্স পাবো যেখানে "Auto Reject Call" এর মতো অপশন পাবো। আমরা যে যে অপশন চালু করতে চাই সেগুলোর পাশের বাটনটিতে ক্লিক করবো।

Gaming Mode
৫/ অপশন চালু করা

এখানে ঝামেলার বিষয় হলো অপশনগুলোতে নোটিফিকেশন ব্লক ও হোয়াটসঅ্যাপ কল ব্লক করা গেলেও মেসেন্জার ব্লক করার কোন অপশন নেই। তাই আমাদেরকে আরও দুটি কাজ অতিরিক্ত করতে হবে।

৬/ সেটিংস পেইজে আমরা "Block Internet Access For Other Apps" নামক অপশন পাবো। সেটিতে ক্লিক করবো। অপশনটিতে ঢুকার পরে বাটনে ক্লিক করে অপশন চালু করে দিবো।

Gaming Mode
৬.১/ অপশনে প্রবেশ

Gaming Mode Screen
৬.২/ অপশন চালু করা

৭/ অপশনটি চালু করলে আমরা আমাদের ফোনের সকল এপের তালিকা দেখতে পাবো। সেখান থেকে "Messenger" খুঁজে সেটিকে অন করে দিবো।

Selecting Messenger in Gaming Mode
৭/ মেসেঞ্জার সিলেক্ট করা 

ব্যাস, আমাদের কাজ শেষ। পরবর্তীতে আমরা এই এপটি থেকে গেইম চালু করলেই আমরা আনলিমিটেড গেইম Enjoy করতে পারবো। এপটি থেকে গেইম চালু করার জন্য এপটিতে যুক্ত করা গেইমগুলোর তালিকা থেকে পাশে "Play" বাটনে ক্লিক করতে হবে।  



একটি মন্তব্য পোস্ট করুন


0 মন্তব্যসমূহ